ট্রাম্প WHO কে মার্কিন অর্থ প্রদানে বন্ধের নির্দেশ দিয়েছেন কেন?

ট্রাম্প WHO কে মার্কিন অর্থ প্রদানে বন্ধের নির্দেশ দিয়েছেন কেন?



মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মঙ্গলবার বলেছেন, তিনি করোনাভাইরাস মহামারী চলাকালীন বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে মার্কিন অর্থ প্রদান বন্ধ করে দিচ্ছেন, অভিযোগ করেছেন যে সংস্থাটি চীনে প্রথম যখন এই ভাইরাসটি ছড়িয়ে পড়েছিল তখন ভাইরাসটি ছড়িয়ে পড়তে থামাতে যথেষ্ট ব্যর্থ হয়েছিল।

গত সপ্তাহে ট্রাম্প, যারা তার উদ্দেশ্যগুলি টেলিগ্রাফ করেছিলেন, দাবি করেছিলেন যে এই উত্সাহটি তার উত্সটিতে থাকতে পারে এবং চীন থেকে আগত রিপোর্টগুলির তদন্তে মার্কিন স্বাস্থ্য সংস্থা যদি আরও ভাল কাজ করত তবে প্রাণ বাঁচানো যেত।

ট্রাম্প ব্রিফিংয়ে বলেছিলেন, "WHO" তার মূল দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে এবং অবশ্যই তাকে জবাবদিহি করতে হবে।" তিনি বলেছিলেন, মার্কিন যুক্তরাষ্ট্র পুনরায় সহায়তার বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার আগে ভাইরাসটি বন্ধ করার জন্য "WHO"র পদক্ষেপগুলি পর্যালোচনা করবে।

ট্রাম্পের এই ঘোষণার বিষয়ে জেনেভা ভিত্তিক সংগঠনের পক্ষ থেকে তাত্ক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি। তবে মঙ্গলবার শুরুর দিকে নিয়মিত মার্কিন ব্রিফিংয়ের সময় মার্কিন যুক্তরাষ্ট্রের সম্ভাব্য তহবিলের পরিমাণ সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, WHO র  মুখপাত্র মার্গারেট হ্যারিস প্রতিক্রিয়া জানিয়েছিলেন, "যতই সমস্যা থাকুক না কেন, আমাদের কাজ এগিয়ে যাবে।"

U N সেক্রেটারি-জেনারেল আন্তোনিও গুতেরেস ট্রাম্পের এই ঘোষণার প্রতিক্রিয়া জানিয়ে বলেছিলেন যে এখন বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমর্থন শেষ করার সময় নয়, WHO-কে " COVID -১৯" প্রতিরোধের বিশ্বব্যাপী প্রচেষ্টাকে "একেবারে সমালোচনা" বলে অভিহিত করোনা ভাইরাস দ্বারা সৃষ্ট এই রোগটি।

গুতেরেস বলেছিলেন যে বিভিন্ন সংস্থাগুলি পৃথকভাবে তথ্যগুলি পড়তে পারে তবে পর্যালোচনার জন্য উপযুক্ত সময়টি "আমরা শেষ পর্যন্ত এই মহামারীতে পৃষ্ঠাটি ঘুরিয়ে ফেললে" এটি সম্ভব।

তিনি বলেন, "তবে এখন সেই সময় নয়," তিনি আরও যোগ করেন যে, WHO বা অন্য কোনও মানবিক গোষ্ঠী যা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের লক্ষ্যে কাজ করছে তাদের অপারেশন করার জন্য সংস্থান কমানোরও সময় নয়।

সংস্থাটির ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্র WHO র বাজেটে 2018-19-এর জন্য প্রায় $ 900 মিলিয়ন অবদান রেখেছে। যা এই বছরগুলিতে এর মোট $ 4.4 বিলিয়ন বাজেটের এক-পঞ্চমাংশ প্রতিনিধিত্ব করে। মার্কিন যুক্তরাষ্ট্রে সংস্থাগুলির প্রতি ওয়াশিংটনের অঙ্গীকারের অংশ হিসাবে "নির্দিষ্ট স্বেচ্ছাসেবী অবদান" এবং প্রায় "চূড়ান্ত মূল্যায়ন" তহবিলের প্রায় তিন-চতুর্থাংশ দিয়েছে।

জেনেভায় মার্কিন মিশনের দেওয়া আরও বিশদ সংস্থার বাজেটের নথিতে দেখা গেছে যে ২০১২ সালে মার্কিন যুক্তরাষ্ট্র $ ৪৫২ মিলিয়ন ডলার সরবরাহ করেছিল যার মধ্যে প্রায় ১১৯ মিলিয়ন ডলার মূল্যায়ন করা তহবিল অন্তর্ভুক্ত রয়েছে। ফেব্রুয়ারি থেকে এর সবচেয়ে সাম্প্রতিক বাজেটের প্রস্তাবনায়, ট্রাম্প প্রশাসন মার্কিন যুক্তরাষ্ট্রে WHO কে অর্থায়নের অবদানকে $ 57.9 মিলিয়ন ডলার কমিয়ে আনার আহ্বান জানিয়েছে।

জন হপকিন্স ইউনিভার্সিটি জানিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রে ২৫,০০০ এরও বেশি সহ বিশ্বব্যাপী ১২৫,০০০ এরও বেশি মৃত্যুর জন্য দোষারোপ করা হয়েছে।

গত সপ্তাহে, ট্রাম্প WHO কে "চীন কেন্দ্রিক" বলে দোষ দিয়েছিলেন এবং অভিযোগ করেন যে তিনি চীন থেকে ভ্রমণে নিষেধাজ্ঞার "সমালোচনা" করেছিলেন কারণ কোভিড -১৯ এর প্রাদুর্ভাব উহান শহর থেকে ছড়িয়ে পড়ছিল।

WHO ও সাধারণত তাদের জাতীয় নীতিগুলি সম্পর্কে দেশগুলির সমালোচনা না করার জন্য যত্নবান হয় এবং ট্রাম্প কী নির্দিষ্ট সমালোচনাকে ইঙ্গিত দিচ্ছেন তা অবিলম্বে পরিষ্কার হয়নি।

ট্রাম্প নিজেই প্রাদুর্ভাবের শুরুতে চীনকে সম্মান দেখিয়েছিলেন।

তিনি ২৪ শে জানুয়ারী টুইট করেছিলেন, "চীন করোনাভাইরাসকে নিয়ন্ত্রণে রাখতে কঠোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।" আমেরিকা তাদের প্রচেষ্টা এবং স্বচ্ছতার প্রশংসা করে। এটি সব ভালভাবেই কাজ করবে। বিশেষত আমেরিকান জনগণের পক্ষে আমি চাই রাষ্ট্রপতি Xi 'কে ধন্যবাদ! "
 

মঙ্গলবার বিশ্বব্যাপী ভাইরাল মহামারির মধ্যে WHO র তহবিল হ্রাস করার যথাযথতা সম্পর্কে জানতে চাইলে ট্রাম্প বলেন, পর্যালোচনা 60 থেকে 90 দিনের মধ্যে চলবে।

ট্রাম্প বলেছিলেন, "এটি একটি মূল্যায়নের সময়সীমা, তবে এর মধ্যে আমরা বিশ্বস্বাস্থ্যে যাবত সমস্ত তহবিলকে ধরে রেখেছি।" তিনি বলেছিলেন, মার্কিন যুক্তরাষ্ট্র WHO র সাথে "অর্থবহ সংস্কারের" জন্য জড়িত থাকবে।

ট্রাম্প আরও অভিযোগ করেছেন যে চীনকে একাকী করে অন্য দেশগুলি মার্কিন যুক্তরাষ্ট্রের তুলনায় যথেষ্ট কম দেয়। আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশন তাত্ক্ষণিকভাবে ট্রাম্পকে তার সিদ্ধান্তের বিষয়ে পুনর্বিবেচনা করার আহ্বান জানিয়েছে।

"এক শতাব্দীর সবচেয়ে খারাপ জনস্বাস্থ্য সংকটের সময় বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে অর্থায়ন বন্ধ করা ভুল দিকের পক্ষে বিপজ্জনক পদক্ষেপ যা কোভিড -১৯ কে পরাস্ত করা সহজ করে না," এএমএর রাষ্ট্রপতি প্যাট্রিস এ হ্যারিস এক বিবৃতিতে বলেছেন।

হ্যারিস বলেছিলেন, ভাইরাস এবং লড়াইয়ের সাথে লড়াইয়ের জন্য আন্তর্জাতিক সহযোগিতা প্রয়োজন।

তিনি বলেন, "সমাধানের দিকে মনোনিবেশ করার চেয়ে WHO র কাছে অর্থ ব্যয় হ্রাস করা বিশ্বের জন্য এক ঝুঁকিপূর্ণ মুহুর্তে একটি বিপজ্জনক পদক্ষেপ।"

বেশিরভাগ লোকের জন্য, করোনভাইরাসটি হালকা বা মাঝারি উপসর্গ যেমন জ্বর এবং কাশি সৃষ্টি করে, যা দুই থেকে তিন সপ্তাহের মধ্যে পরিষ্কার হয়ে যায়। তবে এটি নিউমোনিয়াসহ আরও মারাত্মক অসুস্থতা এবং কিছু লোকের, বিশেষত বয়স্ক প্রাপ্তবয়স্কদের এবং বিদ্যমান স্বাস্থ্যের সমস্যাযুক্ত লোকদের জন্য মৃত্যুর কারণ হতে পারে। বিপুল সংখ্যাগরিষ্ঠ মানুষ পুনরুদ্ধার করে।


No comments

পোস্ট টি আপনার ভালো লেগে থাকলে অবশ্যই শেয়ার করুন যে কোন সোস্যাল মিডীয়াতে। ধন্যবাদ

Theme images by merrymoonmary. Powered by Blogger.