WHO সাইবার আক্রমণে পাঁচগুণ বৃদ্ধি রিপোর্ট করেছে, সতর্কতার আহ্বান জানিয়েছে

WHO সাইবার আক্রমণে পাঁচগুণ বৃদ্ধি রিপোর্ট করেছে, সতর্কতার আহ্বান জানিয়েছে




















COVID-19 মহামারী শুরুর পর থেকে WHO তার কর্মীদের নির্দেশিত সাইবার হামলার সংখ্যায় নাটকীয় বৃদ্ধি পেয়েছে,এবং ইমেল কেলেঙ্কারিগুলি সর্বসাধারণকে লক্ষ্য করে ঘটতেছে। 

এই সপ্তাহে, প্রায় ৪৫০ টি সক্রিয় WHO ইমেল ঠিকানা এবং পাসওয়ার্ড সহ অনলাইনে ফাঁস হয়েছিল। নোভেল করোনভাইরাস প্রতিক্রিয়াতে কাজ করছেন এমন হাজার হাজার লোকের।

ফাঁস শংসাপত্রগুলি ডাব্লুএইচও সিস্টেমগুলিকে ঝুঁকিতে ফেলেনি কারণ ডেটা সাম্প্রতিক ছিল না। তবে, আক্রমণটি একটি পুরানো এক্সরানেট সিস্টেমকে প্রভাবিত করেছিল, যা বর্তমান এবং অবসরপ্রাপ্ত কর্মচারী পাশাপাশি অংশীদারদের দ্বারা ব্যবহৃত।

WHO এখন প্রভাবিত সিস্টেমগুলিকে আরও সুরক্ষিত প্রমাণীকরণ সিস্টেমে স্থানান্তরিত করছে.

ইমেলগুলিতে WHO এর ছদ্মবেশ ধারণকারী কেলেঙ্কারীরা ক্রমবর্ধমান তহবিলে অনুদানের চ্যানেল সরবরাহ করার জন্য সাধারণ জনগণকে ক্রমশ টার্গেট করেছে, খাঁটি (সিভিআইডি -১৯) সলিডারি রেসপন্স তহবিলকে নয়। গত বছরের একই সময়ে সংস্থাটিতে পরিচালিত সংখ্যায় সাইবার হামলার সংখ্যা এখন পাঁচগণেরও বেশি।

“সদস্য দেশগুলির জন্য স্বাস্থ্য তথ্যের সুরক্ষা এবং ব্যবহারকারীদের গোপনীয়তা নিশ্চিত করা আমাদের সাথে সর্বদা WHO এর জন্য একটি অগ্রাধিকার, তবে বিশেষত COVID-19 মহামারী চলাকালীন সময়ে। আমরা সদস্য দেশ এবং বেসরকারী খাত থেকে প্রাপ্ত সতর্কতাগুলির জন্য আমরা কৃতজ্ঞ। আমরা সবাই মিলে এই লড়াইয়ে আছি, ”WHO এর চিফ ইনফরমেশন অফিসার বার্নার্ডো মারিয়ানো বলেছেন।


WHO আরও শক্তিশালী অভ্যন্তরীণ ব্যবস্থা প্রতিষ্ঠা এবং সুরক্ষা ব্যবস্থা জোরদার করতে বেসরকারী খাতের সাথে কাজ করছে এবং সাইবার নিরাপত্তা ঝুঁকির বিষয়ে কর্মীদের শিক্ষা দিচ্ছেন।

WHO জনগণকে প্রতারণামূলক ইমেলগুলির বিরুদ্ধে সজাগ থাকার জন্য অনুরোধ করে এবং সিভিডি -১৯ এবং অন্যান্য স্বাস্থ্য সংক্রান্ত সমস্যা সম্পর্কিত তথ্য সংগ্রহের জন্য নির্ভরযোগ্য উত্সগুলির ব্যবহারের পরামর্শ দেয়।

আরো তথ্যের জন্য অনুগ্রহ করে পরিদর্শন করুন: www.who.int/covid-19.








No comments

পোস্ট টি আপনার ভালো লেগে থাকলে অবশ্যই শেয়ার করুন যে কোন সোস্যাল মিডীয়াতে। ধন্যবাদ

Theme images by merrymoonmary. Powered by Blogger.