করোনার কারনে ঘরে বসে কিভাবে লাইভ ক্লাস করবেন জানুন। Update NewsBD96


করোনার কারনে ঘরে বসে কিভাবে লাইভ ক্লাস করবেন জানুন





করোনভাইরাস প্রাদুর্ভাবের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হওয়ার পরে সকল স্তরের একাডেমিক কার্যক্রম বন্ধ হয়ে যাওয়ার কারণে সরকার টেলিভিশন চ্যানেল এবং অনলাইন মিডিয়ার মাধ্যমে শিক্ষার্থীদের প্রত্যন্তভাবে পড়াশুনা চালিয়ে যেতে সহায়তা করার পদক্ষেপ নিয়েছে।

করোনভাইরাস মহামারী নিয়ন্ত্রণে রাখার প্রয়াসে, সরকার সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানসহ সকল সেক্টরে বেশ কয়েকবার ছুটি বাড়িয়েছে।

 ২৭  এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন, কোভিড -১৯ দ্বারা সৃষ্ট বিরাজমান পরিস্থিতির কোনও উন্নতি না হলে আগামী সেপ্টেম্বর পর্যন্ত দেশের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে

শিক্ষার্থী ও শিক্ষকদের নিজ নিজ প্রতিষ্ঠানে উপস্থিত হওয়ার সুযোগ না থাকায় সরকার টেলিভিশন চ্যানেল ‘সংসদ বাংলাদেশ’ এবং অনলাইন মিডিয়া, বিশেষত প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের জন্য পাঠ প্রচার শুরু করেছে।

"করোন ভাইরাস সঙ্কটের কারণে সরকার যখন সাধারণ ছুটি বাড়ায় ততক্ষণ সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে," মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের (ডিএসএইচই) সচিব মাহবুবুর রহমান ইউএনবিকে জানিয়েছেন।

সেক্রেটারি অবশ্য নিশ্চিত করেছেন যে সরকার সংসদ টিভির মাধ্যমে শিক্ষার্থীদের জন্য পাঠ্য প্রচার চালিয়ে যাবে।

"আমরা এমন ব্যবস্থা করেছি যাতে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের ক্লাসগুলি অভিজ্ঞ টিভি শিক্ষকদের দ্বারা সংসদ টিভির মাধ্যমে নেওয়া যায়," তিনি বলেছিলেন।

কলেজ কর্তৃপক্ষকে সুযোগ পেলে অনলাইনে ক্লাসের ব্যবস্থা করার নির্দেশনা দেওয়া হয়েছে, মাহবুবুর রহমান আরও বলেন, কয়েকটি কলেজের কর্তৃপক্ষ তাদের ইতিমধ্যে জানিয়ে দিয়েছে যে তারা এ বিষয়ে প্রস্তুতি নিচ্ছেন।

তিনি বলেন, সব বিশ্ববিদ্যালয়কেও অনলাইনে ক্লাস করার নির্দেশনা দেওয়া হয়েছে। “প্রায় সব বিশ্ববিদ্যালয়েই অনলাইন সুবিধা রয়েছে। তারা চাইলে অনুরূপ পদক্ষেপ নিতে পারে। ”

এইচএসসি পরীক্ষা কবে অনুষ্ঠিত হতে পারে জানতে চাইলে সচিব বলেন, "সরকার পরিস্থিতি স্বাভাবিক বলে সরকার ঘোষণা করার 15 দিনের মধ্যে আমরা তারিখটি ঘোষণা করব।

সেক্রেটারি ইউএনবিকে বলেছিলেন যে ষষ্ঠ শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত রেকর্ড করা ক্লাস দুটি ইউটিউব চ্যানেলে আপলোড করা হবে --- কিশোর বাতায়ণ এবং আমার ঘর আমার বিদ্যালয়ে।


“সংসদ টিভির মাধ্যমে ক্লাসগুলি শিক্ষার্থীদের দ্বারা অপ্রতিরোধ্য সাড়া পেয়েছে। এর কার্যক্রম আরও বাড়ানো হবে, ”মাহবুবুর যোগ করেন।

এর আগে, সরকারী ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগ সরকারী ছুটির ঘোষণার পরপরই আমার বাড়ি আমার স্কুল ইউটিউব চ্যানেলের মাধ্যমে শিক্ষার্থীদের জন্য একটি রুটিন ঘোষণা করেছে।

ডিএসএইচই-র মহাপরিচালক ডাঃ সৈয়দ মোঃ গোলাম ফারুক ইউএনবিকে বলেন, সংসদ টিভির মাধ্যমে নিয়মিত ক্লাস অনুষ্ঠিত হচ্ছে।

“আমরা শিক্ষার্থীদের রুটিন সম্পর্কে আগে জানিয়ে দিয়েছিলাম যে এখন কোন ক্লাস অনুষ্ঠিত হচ্ছে। ক্লাসগুলি ২৯ শে মার্চ থেকে শুরু হয়েছিল, "তিনি বলেছিলেন।

প্রাথমিক ও গণশিক্ষা বিষয়ক সম্পাদক মোঃ আকরাম আল হোসেনকে ইউএনবি সংসদ টিভিকে জানান, প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের নিয়মিত ক্লাস অনুষ্ঠিত হয়।

“প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের জন্য প্রতিদিন সংসদের টিভির মাধ্যমে দুপুর ২ টা থেকে ক্লাস নেওয়া হচ্ছে। আমরা সমস্ত প্রাথমিক বিদ্যালয়ের জন্য একটি সাধারণ সিলেবাস অনুসরণ করছি, ”তিনি বলেছিলেন।

সচিব বলেন, মাঠপর্যায়ে সকল কর্মকর্তাকে প্রাথমিক স্তরের শিক্ষার জন্য স্থানীয় বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের সাথে সমন্বিত পদ্ধতিতে কাজ করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

"দেশের সমস্ত মাঠ পর্যায়ের শিক্ষা অফিসারের মাধ্যমে আমরা যখন শিক্ষার্থীদের অভিভাবকদের এসএমএস পাঠাচ্ছি যখন নির্দিষ্ট বিষয়ের ক্লাসগুলি টিভিতে প্রচারিত হবে," তিনি বলেছিলেন।

তিনি আরও যোগ করেছেন, "আমরা কীভাবে বাচ্চাদের কাছে কীভাবে পৌঁছানোর এবং ক্লাসগুলির ব্যবস্থা করতে পারি সেগুলির উপর কাজ করছি যাদের পরিবারগুলির টিভি নেই।"

মহাপরিচালক প্রাথমিক শিক্ষা অধিদপ্তর মোঃ ফসিউল্লাহ ইউএনবিকে বলেছিলেন যে তাঁর বিভাগও নিজস্ব পোর্টালটি বিকাশ করছে।

“প্রাথমিক শিক্ষার্থীদের ভিডিও ক্লাসগুলি সেই পোর্টালে আপলোড করা হবে। সেখান থেকে শিক্ষার্থীরা পড়াশোনা চালিয়ে যেতে সক্ষম হবে, ”তিনি বলেছিলেন।

No comments

পোস্ট টি আপনার ভালো লেগে থাকলে অবশ্যই শেয়ার করুন যে কোন সোস্যাল মিডীয়াতে। ধন্যবাদ

Theme images by merrymoonmary. Powered by Blogger.