কোন ২ টি ফোন ব্যবহার আপনার জন্য খুবই বিপজ্জনক। গবেষনায় জার্মান সরকারি সংস্থা

সম্প্রতি দেখা গেছে  মোবাইল ফোন যেগুলো ব্যবহারে আপনার জীবন পড়তে পারে ঝুকির মধ্যে।‘বিষাক্ত’ বিকিরণ যে দুই স্মার্টফোনে সবথেকে বেশি ব্যবহার করা হয়ে থাকে।  এমন কিছু গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে আজকের প্রতিবেদন


মোবাইল ফোন আমাদের যোগাযোগের অতি প্রয়োজনীয় উপাদান। আজকাল এমন অবস্থা হয়েছে যে মোবাইল ফোন ছাড়া চলা ও যায়না । অনেকের ভাত না খেলেও হয় কিন্তু মোবাইল ছাড়া চলবেনা। চলতে , ফিরতে, খাইতে, ঘুমাতে, এমনকি টয়লেটে গেলেও অনেকে মোবাইল  ব্যাবহার করতে হয়। 

মোবাইল ফোন ব্যবহার যে শরীরের জন্য খারাপ তা একাধিক গবেষণায় প্রমাণ দিয়েছেন গবেষকরা। আর এই ক্ষতির কারণ হলো, মোবাইলে থাকা নানা বিষাক্ত উপাদান ও রেডিয়েশন বা বিকিরণ। আর এসব বিষাক্ত উপাদান ও বিকিরণ মানব দেহের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ অচলও করে দিতে পারে। মোবাইল ফোনে যোগাযোগের মাধ্যম হিসাবে ব্যবহৃত হয় তড়িৎচুম্বকীয় তরঙ্গ। সেই বিকিরণ মাত্রা ছাড়ালে নানা শারীরিক উপসর্গের আশঙ্কা থাকে। এমন কী মাত্রাতিরিক্ত বিকিরণ ক্যান্সারের কারণ হতে পারে বলেও মনে করেন একদল গবেষক।

সম্প্রতি মোবাইল ফোনের বিকিরণ ছড়ানোর মাত্রা নিয়ে তালিকা প্রকাশ করেছে একটি জার্মান সরকারি সংস্থা। তাতে দেখা যাচ্ছে সব থেকে বেশি বিকিরণ ব্যবহার করে শাওমি ও ওয়ান প্লাস মডেলের মোবাইল ফোনগুলো।

 

 

তালিকায়,

 এক নম্বরে রয়েছে শাওমি এমআই এ ওয়ান। খাতায়-কলমে তার বিকিরণের মাত্রা ১ দশমিক ৭৫ ওয়াট প্রতি কিলোগ্রাম। 

 তালিকায়,

দ্বিতীয় স্থানে রয়েছে ওয়ানপ্লাস ফাইভ টি। এর বিকিরণের মাত্রা ১ দশমিক ৬৮ ওয়াট প্রতি কেজি।

তালিকায়,

 তৃতীয় স্থানে রয়েছে মি ম্যাক্স থ্রি। 

তালিকায়,

চতুর্থ স্থানে রয়েছে ওয়ানপ্লাস সিক্স টি।

 তালিকায় নবম স্থানে রয়েছে অ্যাপলের আইফোন সেভেন।

 সূত্র: এনডিটিভি

No comments

পোস্ট টি আপনার ভালো লেগে থাকলে অবশ্যই শেয়ার করুন যে কোন সোস্যাল মিডীয়াতে। ধন্যবাদ

Theme images by merrymoonmary. Powered by Blogger.